How to sound humble but not weak or insecure

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ক্রমেই আমাদের দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশে পরিনত হয়েছে। কোথাও ঘুরতে গেলাম কিংবা খেতে গেলাম কোন রেস্টুরেন্টে কিন্তু ফেসবুক-ইন্সটাগ্রামে কোন ছবি আপলোড দিলাম না – তা আমরা চিন্তাই করতে পারিনা। উদ্দেশ্য মানুষকে নিজের ক্লাস দেখানো আর বুঝানোর চেষ্টা করা, আরেকজনকে জানাতে চেষ্টা করা নিজে আরেকজন থেকে কতোটা এগিয়ে। অবস্থাটা এমন, আমরা ফেসবুক-ইন্সটাগ্রামে লাইক-কমেন্ট-ফলোয়ার সংখ্যা এসব দেখেই তার সামাজিক অবস্থান পরিমাপ করা শুরু করেছি।

নম্রতা, এমন একটা গুণ যা অন্যকে কাছে টেনে আনে। নম্রতা শব্দটি এসেছে গ্রিক শব্দ ‘হিউমাস’ থেকে যার বাংলা অর্থ দাঁড়ায় ‘পৃথিবী’ – অর্থাৎ ‘ডাউন টু দ্যা আর্থ’। সামাজিক যোগাযোগ মাধ্যমের এই রমারমা সময়ে নম্রতার বড্য প্রয়োজন।

ঝামেলা হলো, এই সময়ে কেউ নম্রতার চর্চা করতে গেলে বাকিরা তাকে দুর্বল বা অযোগ্য ভেবে থাকতে পারেন। আসলে ব্যাপারটা তার উল্টো। হোক সেটা অফিসে, বা বন্ধুদের সামনে অথবা চাকরীর সাক্ষাৎকারে – নম্রতা আপনাকে অসাধারণ একটা ইম্প্রেশন তৈরি করতে সাহায্য করে।

চলুক দেখে নেয়া যাক এমন কিছু উপায় যা অবস্থানকে পোক্ত রেখে আপনাকে নম্রভাবে উপস্থাপন করবে।

GRACIOUSNESS

সবাই জানে একটা কাজ একা করা যায়না। কাজ করতে গিয়ে বিভিন্ন জন বিভিন্নভাবে অবদান রাখেন। বস, মেন্টর, টিম, কলিগ, ফ্যামিলি, ফ্রেন্ডস – সবাবই কিছু না কিছু ভূমিকা থাকে। তাই নিজের সফলতার গল্প বলার সময় তাদের অবদান স্বীকার করুন, কৃতজ্ঞতা প্রকাশ করুন।

আমিত্ব পরিহার করুন। পরিবর্তে বলুন আমরা। এতে মনে করতে পারেন আপনার ভূমিকা সঠিকভাবে মূল্যায়িত হচ্ছে না। আসলে ব্যাপারটা তার উল্টো। আমরা বলাটা আপনার ভূমিকাকে বরং বড় করে তুলবে।

চাকরীর সাক্ষাৎকারে বোর্ডে থাকা লোকজন গভীরভাবে পর্যবেক্ষণ করেন আপনার কথায় কথায় আমি আমি করছেন কিনা। আমরা শব্দটার ব্যবহার বুঝায় আপনি কতোটা টিমপ্লেয়ার, আপনি একজন লিডার কিনা। তাই আমি বাদ দিয়ে আমরা চর্চা করা উচিত।

MODESTY

আপনার অর্জনের কথা আপনি অবশ্যই বলবেন। আপনাকে মূল্যায়ন করার জন্য এটা জানানো দরকার। তবে সেক্ষেত্রে একটু সচেতন হতে হবে। এমনভাবে বলতে হবে যাতে মনে না হয় আপনি ফুলিয়ে-ফাপিয়ে বলছেন। একটু হিউমারের আশ্রয় নিলে এমন পরিস্থিতি এড়িয়ে যাওয়া যাবে।

তবে অবশ্যই মাথায় রাখতে হবে, মডেস্টি দেখাতে গিয়ে যাতে আবার আন্ডার এস্টিমেট হয়ে না যায়।

AUTHENTICITY

সম্প্রতি টেসলার সাইবার ট্রাক এর লঞ্চিং এ ইলন মাস্ক কে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছিলো। যদিও দাবী করেছিলেন তার ট্রাকের জানালার কাচ ‘শ্যাটারপ্রুফ’ কিন্তু একটা মেটাল বলের আঘাতেই সবার সামনে কাচ ভেঙ্গে যায়। এটা নিশ্চিত যে ইলন তার প্রোডাক্ট ডেভেলপমেন্টে অনেক সময় ও শ্রম দিয়েছেন। তারপরও এমন একটা ঘটনা ঘটে গেলো, তাও আবার একপ্রকার গোটা দুনিয়ার সামনেই। ইলন তখন সে ঘটনাকে মোটেও ধামাচাপা দেয়ার চেষ্টা করেননি। বরং দোষ স্বীকার করে নিয়েছেন, বিষয়টাকে সবার সামনে বিশ্লেষণ করেছেন।

আপনিও ভূলভ্রান্তির উর্ধে নন। তাই কোন চাকরীর সাক্ষাৎকারে আপনার অর্জন কিংবা গুণগুলো বলার পাশাপাশি সীমাবদ্ধতাগুলোও তুলে ধরুন। এতে তারা আপনাকে অধিকতর যোগ্য মনে করবে। কারন তারা বুঝতে পারবে আপনি সৎ, নিজের সীমাবদ্ধতা সম্পর্কে অবগত এবং সর্বপোরী নিজেকে ভালোভাবে চিনেন।

RESPECT

নেতৃত্বের অন্যতম গুণ হলো শ্রদ্ধাশীলতা। বড় বড় নেতারা সবসময় অন্যকে শ্রদ্ধা করেন। তারা কাউকে নীচু করে দেখেননা। বরং অন্যকে সচেতনভাবে শুনেন এবং বুঝার চেষ্টা করেন। আপনিও তাদের অনুসরন করতে পারেন। সেজন্য আপনাকেও তাদের মতো শুনতে হবে, যা বলবেন তা করতে হবে, জাতপাত নির্বিশেষে সবাইকে সমান চোখে দেখতে হবে।

ফাস্ট কোম্পানি অবলম্বনে অনুদিত।    

ABOUT THE AUTHOR

Judith Humphrey is founder of The Humphrey Group, a premier leadership communications firm headquartered in Toronto. She also recently established EQUOS Corp., a company focused on delivering emotional intelligence training to the fitness, medical, and business sectors

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *