হোয়াই শুড আই রেইজ চিকেনস


বিল গেটস ‘হোয়াই শুড আই রেইজ চিকেনস’ শিরোনামে একটা লিখা লিখেছিলেন আজ থেক দু বছর আগে। সেখানে তিনি বিভিন্ন দিক থেকে তুলে ধরেছিলেন কিভাবে মুরগি পালন একটি পরিবারকে স্বাবলম্বি করতে সাহায্য করে। তিনি একটা প্রশ্ন করেছেন। ধরন, ২ ডলার দিয়ে আপনার গোটা একটা সংসার চালাতে হয়, সেরকম পরিস্থিতিতে কিভাবে আপনি অবস্থার উন্নতি করতে পারেন? সমগ্র পৃথিবীর ১ বিলিয়ন মানুষের এই সমস্যাটি রয়েছে। অবশ্যই বেশ কিছু উত্তরও আছে প্রশ্নের তবে বিল গেটস বেছে নিয়েছিলেন যে উত্তরটি, সেটি হলোও মুরগি পালন। তিনি বেশ কিছু যুক্তি ও দেখিয়েছেন।
(১) এদের সহজে এবং কম খরচে লালল করা যায়।
(২) মাংশ, ডিম এবং বাচ্চা, সব দিক বিবেচনায় লাভজনক।
(৩) পরিবারের সুস্বাস্থ্য রক্ষায় সহায়ক।
(৪) সর্বোপরি নারীর ক্ষমতায়নে সহায়ক।
তিনি ব্যাপারটাকে এতোটাই যৌক্তিক মনে করেছেন যে, বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, হেইফার ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় একলাখ মুরগি বিতরণ করেছেন।

আজ ৭ মার্চ, আমার জন্মদিন। বার্থডে ফান্ডরেইজিং বাইরের দেশে খুব জনপ্রিয়। প্রতিটি মুরগির দাম ২৫০ টাকা করে ধরলে ১০০ টা মুরগির দাম আসে মাত্র ২৫০০০ টাকা। আমি আপনাদের সহযোগিতায় ১০টা পরিবারে ১০টা করে মুরগি তুলে দিতে চাঁই এবং দেখাতে চাঁই কিভাবে একটা পরিবারের অর্থনৈতিক চেহারা বদলে যেতে পারে। ১০০ টাকা আপনাদের কাছে কিছুই নয়। ২৫০ জন মানুষ ১০০ টাকা করে দিলেই পুরো টাকাটা উঠে যায়। আর তাতেই বদলে যেতে পারে ১০ টা পরিবারের চেহারা। আসুননা, একটু এগিয়ে যাই। সাহায্য করতে অগ্রহী হলে যোগাযোগ করুন এই নাম্বারে +৮৮০১৮৩৪১৬১২৭১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *