বুক রিভিউ | একটা দেশ যেভাবে দাঁড়ায়

এক নাগাড়ে পড়ে শেষ করেছি এমন বই খুব কমই আছে আমার কাছে। একটা দেশ যেভাবে দাঁড়ায় সেরকম একটি বই। ড রউফুল আলমের বেশকিছু লেখা আমি প্রথম আলোয় পড়েছিলাম। মূলত সেগুলো ভালো লাগাতেই এই বই কিনতে আগ্রহী হই। নাম শুনে অনেকেরই ধারণা হতে পারে হয়তো রাজনীতি আর অর্থনীতির কাঠখোট্টা বিষয় দিয়ে সাজানো বইটি। আসলে তেমনটি নয় মোটেও। এটি পুরোদমে দেশের শিক্ষাব্যবস্থা নিয়ে লেখা একটি বই যেখানে দেশের অন্যান্য ইস্যুগুলোকেও শিক্ষার দৃষ্টিকোণ থেকে দেখা হয়েছে। দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অতিমাত্রায় বিসিএস প্রীতি, একর দিয়ে বিশ্ববিদ্যালয়ের মাণ মাপা, বিশ্ববিদ্যালয়ের গন্ডিটাকে গোটা দুনিয়া ভেবে বসে থাকার বিষয়গুলো যেমন আলোচনা হয়েছে, তেমনি আলোচিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ, গবেষণায় কুম্ভিলতা, পদন্নোতির মতো বিষয়গুলো।

ছবিতে বই ও লেখক // ড রউফুল আলম

লেখক তার পড়াশুনা ও গবেষণার স্বার্থে ইউরোপ আর আমেরিকার নানান প্রতিষ্ঠানে কাজ করেছেন। মূলত তিনি তার অভিজ্ঞতা থেকে বিভিন্ন বিষয় ছোট ছোট আর্টিকেলে তুলে ধরেছেন। লেখক বইয়ে দেশের উন্নতিতে বিশ্ববিদ্যালয়ের ভূমিকার কথা তুলে ধরেছেন। এই বইয়ে তিনি কিছু বিষয় নিয়ে এসেছেন যা আপনাকে নতুন করে ভাবতে শেখাবে। বিদেশে থাকা দেশের মেধাবী গবেষকদের ফিরিয়ে এনে কিভাবে দেশ ও দশের স্বার্থে কাজে লাগানো যায় তা নিয়ে অনেকবার বিভিন্নভাবে বিভিন্ন দেশের উদহারন দিয়ে দেখিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণার চাইতে রাজনীতিতে বেশী সময় দেয়ার সমালোচনা করেছেন। হাজার হাজার কোটি টাকা লোপাট হয়ে যায় কিন্তু গণিত অলিম্পিয়াড, জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের মতো উদ্যোগগুলোকে ফান্ডিং করার জন্য রাষ্ট্রের টাকা থাকেনা এমন বিষয়গুলোকে টেনে এনেছেন। প্রশ্ন করেছেন, ক্রিকেট খেলোয়াড়দের যদি এতো এতো পুরস্কার দেয়া যায় তাহলে রাষ্ট্র কেন বিভিন্ন অলিম্পিয়াডের মেডালিস্টদের কিছু দিবেননা। তাছাড়াও আমাদের অভিভাবকদের নিয়েও বেশকিছু বিষয় আলোচিত হয়েছে এই বইয়ে। সবমিলিয়ে দেশের মেধাবীদের পরিচর্যা, মেধাবীদের মূল্যায়ন, তাদের দেশে ফিরিয়ে আনা, গবেষণায় মনোযোগ বাড়ানো নিয়ে প্রাঞ্জল ভাষায় লেখা এই বইটি শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক কিংবা একজন নাগরিক – সবার জন্যই একটি চোখ খুলে দেয়ার মতো ও সুখপাঠ্য।

প্রকাশ করেছে সমগ্র প্রকাশনী। বইয়ের গায়ের মূল্য ৩০০টাকা। তবে মেলা থেকে ২৫% ছাড়ে ও বিকাশে পেমেন্ট করা সাপেক্ষে অতিরিক্ত ১০% ছাড়ে বইটি কিনতে পাওয়া যাবে। তাছাড়া রকমারিতেও পাওয়া যাচ্ছে বইটি।         

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *